আজ ৩ ডিসেম্বর, শহীদ ক্ষুদিরাম বসুর ১৩১তম জন্মবার্ষিকী

আজ ৩ ডিসেম্বর, শহীদ ক্ষুদিরাম বসুর ১৩১তম জন্মবার্ষিকী। পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বহুওয়ানি গ্রামে বাবু ত্রৈলোক্যনাথ বোস পরিবারে ১৮৮৯ সালের ৩ ডিসেম্বর ক্ষুদিরাম বসু জন্মগ্রহণ করেছিলেন। তাঁকে নিয়ে নানা বিষয় ছিল, তবে খুব কম লোকই জানেন যে তিনি ফাঁসির জন্য একটি নতুন ধুতি নিয়ে এসেছিলেন। ১৯০৮ সালে ১১ আগস্ট তাঁকে ফাঁসি দেওয়া হয়েছিল। তিনি সর্বদা দেশকে মুক্ত করার স্বপ্ন দেখেছিলেন, যা তাঁর প্রচেষ্টা দিয়ে আজ সম্পাদিত হয়েছে।মাত্র ১৮ বছর বয়সে তিনি দেশের জন্য প্রাণ দিয়েছিলেন।

 

যখন তিনি খুব ছোট ছিলেন, তখন তাঁর বাবা-মা মারা যান।তাঁর বড় বোন তাঁকে উত্থাপিত করে। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ হয়েছিল। সেই সময়ে ক্ষুদিরাম বোস দেশের স্বাধীনতা অর্জনের আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন এবং তিনি নিজেকে আত্মসমর্পণ করেছিলেন। সত্যেন বোসের নেতৃত্বে তিনি বিপ্লবী জীবন শুরু করেছিলেন এবং স্কুলকালে তিনি রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়তে শুরু করেছিলেন। শৈশব থেকেই মিছিলে যোগ দিতে শুরু করেছিলেন। নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার পরে তিনি জং-ই-আজাদীতে পা রেখে স্কুল ছেড়ে চলে যান। এরপরে তিনি বিপ্লব পার্টির সদস্য হন এবং বন্দে মাতরমের পামফলেট বিতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯০৭ সালের ডিসেম্বরে বাংলার নারায়ণগড় রেলস্টেশনে বোমা বিস্ফোরণেও তাঁর নাম জড়িয়ে পড়ে।

 

এই ঘটনার পরে, ১৯০৮ সালে মুজাফফরপুরে তিনি নিষ্ঠুর ব্রিটিশ অফিসার কিংসফোর্ডকে হত্যার পরিকল্পনা করেন, কিন্তু কিংসফোর্ডের গাড়িতে বোমা নিক্ষেপ করার সময় তিনি সেখানে ছিলেন না,যার ফলে দু’জন মারা গিয়েছিল।সেই থেকে ব্রিটিশ পুলিশ ক্ষুদিরাম বোসকে অনুসরণ করে। অবশেষে, তাকে ভাইনি রেলওয়ে স্টেশনে ব্রিটিশরা ঘিরে ফেলে এবং ফাঁসি দেওয়া হয়। যখন তাঁকে ফাঁসি দেওয়া হয়েছিল তখন তাঁর বয়স 18 বছর 8 মাস 8 দিন ছিল। এর পরে যখন ক্ষুদিরাম শহীদ হন তখন স্কুল এবং কলেজগুলি দীর্ঘদিন বন্ধ ছিল এবং যুবকরা ধুতি পরা শুরু করেছিল।

আজ শহীদ ক্ষুদিরাম বসুর জন্মবার্ষিকীতে তাম্রলিপ্ত জনকল্যাণ সমিতির উদ্যোগে স্বাধীনতা আন্দোলনের পীঠস্থান তমলুকের হাসপাতাল মোড়ে ও ক্ষুদিরামের বিদ্যালয় ‘তমলুক হ্যামিল্টন স্কুল’-এ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *