কলকাতার একদম কাছে বাসায় BAPS শ্রী স্বামীনারায়ণ মন্দির ঘুরে দেখুন !

শহরের কোলাহল থেকে যদি একটু দূরে যেতে ইচ্ছে করে কলকাতার একদম কাছে বাসায় BAPS শ্রী স্বামীনারায়ণ মন্দিরে গিয়ে ঘুরে আসতে পারেন। ধর্মতলা থেকে সাগর অভিমুখী যে কোন বাসে চড়ে পৌঁছে যান এই পৈলান মন্দিরে। গাড়ি নিয়েও যেতে পারেন, পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে।

ডায়মন্ড হারবার রোড দিয়ে গিয়ে দক্ষিণ কলকাতার আমতলার কাছে বিষ্ণুপুর থানার ভাসায় প্রতিষ্ঠিত স্বামী নারায়ণ সংগঠনের এই বৈভবশালী মন্দির।আগে এখানেই ছিল কালীঘাট–ফলতা রেলওয়ের ১৪ নম্বর হল্ট স্টেশন।

এই মন্দিরটি হল গুজরাতের বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থার একটি হিন্দু মন্দির।২০১৪ সালে আনুষ্ঠানিক পূজা-অর্চনার মধ্য দিয়ে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। বলা হয় যে, ভগবান স্বামীনারায়ণ, ১৭৮১ থেকে ১৮৩০ এর মধ্যে কোনো একসময় নীলকান্ত বর্ণি রূপে কপিলমুনির আশ্রম দর্শনের জন্য এই স্থান দিয়ে যান। তাই তাঁর ভক্তরা এই স্থানে মন্দিরটি প্রতিষ্ঠা করেন। সারা বিশ্বের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত ৪৪ টি মন্দিরের মধ্যে এটি অন্যতম।

প্রায় ২০০ একর জমির উপর তৈরি এই মন্দিরের অনেকগুলো অংশ রয়েছে। প্রধানত মার্বেল, রাজস্থানের গোলাপী বেলেপাথর আর লালপাথর ব্যবহার করে হিন্দু সংস্কৃতির ঐতিহ্য মেনে এই মন্দিরটি গড়ে তোলা হয়েছে। যার কারুকার্যগুলি অতুলনীয়। মন্দিরে ভগবান স্বামীনারায়ণ, শ্রী ঘনশ্যাম মহারাজ, শ্রী হরেকৃষ্ণ মহারাজ, রাধা-কৃষ্ণ, সীতা-রাম, হনুমানজী, শিব-পার্বতী এবং গণেশজী পূজিত হন।মন্দিরে প্রতিদিন পাঁচ বার করে আরতি হয়। বিশেষ বিশেষ দিনে অভিষিক্ত মূর্তির ‘চন্দন অলঙ্কার’, ‘রথযাত্রা’, ‘দীপাবলি’ ও ‘অন্নকূট’ উদযাপিত হয়। সারা বছরই এখানে ভক্ত সমাগম হয়। তবে, গঙ্গাসাগর মেলার সময় তুলনায় বেশি তীর্থযাত্রীর সমাগম ঘটে। একটি ফুড কোর্ট রয়েছে। এখানে থেকে আপনি প্রসাদের পাশাপাশি অন্যান্য নিরামিষ খাবার পাবেন। সপ্তাহের একদিন এখানে খাওয়ানো হয়। যে জন্য আলাদা করে কোনো টাকা দিতে হবে না। এই মন্দিরের একটি বিশেষত্ব রয়েছে, এর গেটের সামনে কোনো ভিক্ষুককে দেখা যায় না, এমনকী মন্দিরের আকাশে কোনো পাখিও ওড়ে না।

সব বয়সের মানুষেরই এখানে এসে ভালো লাগবে। মন্দির সকাল সাড়ে সাতটার পর থেকে খোলা থাকে, দুপুর ১২ টা থেকে ৪ টে মন্দিরের দরজা বন্ধ থাকে। আবার সন্ধ্যেবেলা ৮ টার সময়, মন্দিরের গেট বন্ধ হয়ে যায়। এখানে ট্র্যাডিশনাল ড্রেস পরে এলেই ঢুকতে পারবেন। ঘুরে দেখুন BAPS শ্রী স্বামীনারায়ণ মন্দির।

তথ্য -গুগল

ছবি – অন্তরা ঘোষ ধর

 

 

 

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *