আজ রথযাত্রা ! কোন পথ দিয়ে যাবে ইস্কনের রথ? রথযাত্রার মেলা কদিন চলবে? বিস্তারিত তথ্য় রইল

আজ রথযাত্রা। গোটা রাজ্যে রথ নিয়ে ভক্তদের আবেগ উথলে পড়ছে। রথযাত্রায় যথারীতি সামিল ইস্কনও। প্রতি বছরের মতো ইস্কনের বিভিন্ন শাখায় উদযাপিত হচ্ছে বহুবর্ণিল রথযাত্রা। সকাল থেকে শুরু হয়েছে প্রস্তুতি।

ইসকন আয়োজিত কলকাতা রথযাত্রা এবার ৫২ বছরে পড়ল।   গোটা বিশ্বে ইস্কনের উদ্যোগে রথযাত্রা উৎসব পালিত হলেও আয়তনের দিক থেকে কলকাতার উৎসবই সবথেকে বড় বলা যায়। তাই এবারও বিশ্বের নানা প্রান্ত থেকে ইস্কনের ভক্তরা কলকাতা রথযাত্রায় অংশ নেবেন।

গতবছরের ইস্কনের রথের মেলার ছবি। নিজস্ব চিত্র

প্রধান অতিথি হিসাবে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা রয়েছে। মিন্টো পার্কের কাছে ৩সি, অ্যালবার্ট রোডের (উত্তম কুমার সরণী) ইসকন মন্দির থেকে ২০ জুলাই, ২০২৩ তারিখে দুপুর ১:৩০এ রথযাত্রা শুরু হবে। এরপর এটি এজেসি বোস রোড- শরৎ বোস রোড- হাজরা রোড- শ্যামাপ্রসাদ মুখার্জি রোড- আশুতোষ মুখার্জি রোড- চৌরঙ্গী রোড- এক্সাইড মোড়- জে এল নেহরু রোড- আউটট্রাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে শেষ হবে।এই রথযাত্রায় ভগবান জগন্নাথ, ভগবান বলরাম এবং সুভদ্রা দেবীর জন্য তিনটি রথ থাকবে। এছাড়াও, চারটি মিনি ভ্যান থাকবে। শত শত ঢোল ও করতাল-সহ কীর্তনীয়রা কীর্তন পরিবেশন করবেন।

উল্টোরথ যাত্রা ২৮শে জুন(বুধবার),২০২৩ পার্ক স্ট্রিট মেট্রোর কাছে আউটট্রাম রোড থেকে দুপুর ১ টায় যাত্রা শুরু করবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ড- আউটট্রাম রোড- জেএল নেহরু রোড- ধর্মতলা মোড়- এস.এন ব্যানার্জি রোড- মৌলালি মোড়- সি আই টি রোড-সোহরাওয়ার্দী এভিনিউ- পার্ক সার্কাস ৭ পয়েন্ট মোড়- শেক্সপিয়ার সরণি- হাঙ্গরফোর্ড স্ট্রিট হয়ে ইসকন মন্দিরে শেষ হবে।

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এবছর রথযাত্রার মেলা চলবে ২১শে জুন থেকে ২৭শে জুন পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৮:৩০ পর্যন্ত গেট খোলা থাকবে।

গতবছরের ইস্কনের রথের মেলার ছবি। নিজস্ব চিত্র

ইসকনে ভগবান বলভদ্রের রথ উচ্চতায় সবচেয়ে বড়। এর সম্পূর্ণ উচ্চতা ৩৮ ফুট। বলরামের  যাত্রা মসৃণ করতে বোয়িং ৭৪৭ এর টায়ার লাগানো হয়েছে। ইসকন গত ৪৫ বছর ধরে একই রথ ব্যবহার করে আসছে। সুভদ্রা দেবীর রথটি সবচেয়ে ছোট এবং এতে লোহার চাকা রয়েছে। কলকাতায় পুরানো সুভদ্রা দেবীর রথ চুরি হয়ে যাওয়ায় এই রথটি ২০০২ সালে মুম্বই থেকে আনা হয়েছিল।ভগবান জগন্নাথের রথ বলদেবের রথের চেয়ে ছোট এবং সুভদ্রার রথের চেয়ে বড়। এর সম্পূর্ণ উচ্চতা ৩৬ ফুট। এর ভারী কাঠামো ধরে রাখার জন্য বিশাল কঠিন লোহার চাকা রয়েছে।

ইস্কন কর্তারা জানাচ্ছেন, কোভিড-পরবর্তী দুনিয়ায় ‘মানসিক শান্তি’ ফেরানোর বার্তা নিয়েই এ বার রথ নামছে। ৮০-৯০টি দেশের বিদেশি ভক্তরাও রথ টানা থেকে উল্টোরথ পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *